মেহেদি ডিজাইন ২৪

মেহেদী ডিজাইন

আমরা  ছেলে ও মেয়ে উভয়ের জন্য আকর্ষণীয় সহজ, নতুন, সিম্পল, গর্জিয়াস, নরমাল, হাতের, পায়ের, ঈদের, পূজার ও বিয়ের জন্য মেহেদি ডিজাইন ছবি, ভিডিও এবং ট্রিক শেয়ার করি। আমাদের উদ্দেশ্য হলো আর কেউ বিউটি পার্লারে গিয়ে অর্থ খরচ করে নয়, বরং নিজে নিজেই মেহেদি ডিজাইন করবে।

নতুন পোস্ট সমুহ

বিয়ের মেহেদি ডিজাইন ৪৫টি

হাত ভরা মেহেদি ডিজাইন

হাতে পূর্ণ মেহেন্দি ডিজাইন বা হাত ভরা মেহেদি ডিজাইন করতে আমরা এই নিবন্ধে যে ছবিগুলি শেয়ার করেছি তা দেখুন এবং নিজের একটি নির্বাচন করুন। মেহেন্দি, মেহেদি নামেও পরিচিত, সারা বিশ্বের বিভিন্ন সংস্কৃতিতে একটি উল্লেখযোগ্য স্থান রাখে। এটি নিছক বডি আর্টের একটি রূপ নয়; এটি একটি ঐতিহ্য, উদযাপনের অভিব্যক্তি এবং আনন্দের প্রতীক। বিবাহ থেকে উত্সব পর্যন্ত, ... Read more

Read More
মেহেদী ডিজাইন ২০২৪

ঈদ মেহেদী ডিজাইন

ঈদ-উল-ফিতর ঠিক কোণে আসার সাথে সাথে, জমকালো পোশাক এবং জুতাগুলি আলাদা করার জন্য ব্যবস্থা করার পাশাপাশি, মেয়েরা ঈদের জন্য সেরা মেহেন্দি ডিজাইনের সন্ধান করছে। উৎসবের জন্য আপনার মেহেদি-পরা হাত ফ্লান্ট করার আহ্বান জানানো হয় কারণ মেহেন্দি ছাড়া ঈদ সব মেয়ের জন্যই অসম্পূর্ণ। আরবি, ভারতীয়, পাকিস্তানি এবং মরক্কোর সহ বিভিন্ন ধরণের মেহেন্দি ডিজাইন রয়েছে যেগুলি থেকে ... Read more

Read More
পাতাযুক্ত লেজ মেহেন্দি ডিজাইন ১

ঈদের জন্য সেরা মেহেদী ডিজাইন পিক

আপনারা অনেকেই ঈদের জন্য নতুন মেহেদী ডিজাইন খুঁজছেন। তাই আমি বলব যে এখানে আমরা নতুন মেহেদী ডিজাইনের ছবি প্রকাশ করেছি, যা আপনার জন্য প্রয়োজনীয় হতে যাচ্ছে। চাঁদের রাতে মেহেদি ডিজাইন ঈদের আগের রাতে মানে চাঁদের রাতে মেহেদি না পড়লে যেন ঈদের আনন্দটা জমেই না। সেই ছোট কাল থেকেই ঈদের আগের রাতে বড় আপুদের তোসামোত করতাম, ... Read more

Read More
বিয়ের মেহেদি ডিজাইন ৪৫টি

বিয়ের মেহেদি ডিজাইন ৪৫টি

আপনি কি শুভ অনুষ্ঠানের জন্য সেরা মেহেদি ডিজাইন খুঁজছেন? একজন বাঙ্গালী হিসাবে আমাদের হাতে সুন্দর মেহেদি না থাকলে আমাদের উদযাপন সম্পূর্ণ হতে পারে না। রঙিন এবং আকর্ষণীয় মেহেন্দি ডিজাইন আমাদের উদযাপনে একটি স্ফীত প্রদান করে। বিয়ে হোক বা ঋতু ভিত্তিক বাঙ্গালীদের যে কোন উৎসব হোক, আমাদের মধ্যে একটা জিনিস সব সময়ই মিল থাকে তা হল ... Read more

Read More
মেহেদী ডিজাইন ২০২৪

মেহেদী ডিজাইন ২০২৪

মেহেদি দিয়ে হাত ও পা সাজানো একটি প্রাচীন শিল্প। এর জটিল শিল্পটি ডিজাইনের জন্য ব্যবহার হয়ে আসছে যুগ যুগ ধরে। আমাদের আজকের পোস্টের নতুন ডিজাইন গুলির আকর্ষণ রয়েছে যা যে কেউ পছন্দ করবেন। সহজ ও সরলতার মধ্যে একটি নিরবধি কমনীয়তা রয়েছে এই ডিজাইন গুলিতে। এই সংগ্রহে, আমরা ১০ সাধানর মেহেদি ডিজাইন আইডিয়া শেয়ার করেছি যেখানে ... Read more

Read More
সরলতা মেহেদি ডিজাইন ১১

মেহেদী ডিজাইন ২০২৪ পিক

২০০টিও বেশি ২০২৪ সারে সেরা মেহেদি ডিজাইনের ছবি শেয়ার করা হয়েছে। এখান থেকে আপনার পছন্দে মেহেদি ডিজাইনটি বেচে নিন। এই ডিজাইন গুলি মেহেন্দি ডিজাইনের জগতে সহজ ও সূক্ষ্ম অথচ সবার পছস্দে শীর্ষে রয়েছে এগুলি। কারণ এই নকশার রেখা এবং বক্ররেখা এতটাই নিখুত এবস সহজ যে খুব সহজে সবাই এই ডিজাইন গুলি করতে পারেন। এই ডিজাইন ... Read more

Read More
ছোটদের সহজ মেহেদি ডিজাইন ৫০টি

ছোটদের সহজ মেহেদি ডিজাইন ৫০টি

ছোটদের মেহেদি ডিজাইন: সকল বয়সের মহিলারাই মেহেদি ডিজাইন পছন্দ করেন। হোক তা বয়স্ক, মধ্যবয়সী বা এমনকি শিশুই হোক না কেন, প্রত্যেকেই তাদের হাত সুন্দর এবং জটিল মেহেদি ডিজাইন দিয়ে সাজাতে পছন্দ করে। যাইহোক, যখন বাচ্চাদের মেহেদি ডিজাইনের কথা আসে, তখন মাথায় আসে বাচ্ছাদের হাতে মেহেদি ডিজাইন করা মোটেও সহজ নয়। কারন তাদের হাত গুলো ছোট ... Read more

Read More
মেহেদি পাতা থেকে গুড়া মেহেদি তৈরীর নিয়ম

মেহেদি পাতা থেকে গুড়া মেহেদি তৈরীর নিয়ম

গাছ থেকে সংগ্রহ করা মেহেদি পাতা থেকে গুড়া মেহেদি তৈরী করবেন যেভাবে ‘অর্গানিক মেহেদী বানানোর নিয়ম’ ভুমিকা আমাদের কাছে অনেক বোন জানতে চায় কীভাবে মেহেদি পাতার গুঁড়া করতে হয়। আজকের পোস্ট সেই বোনদের উদ্দেশ্যে করা । তাহলে আর দেরি কেন চলুন দেখে নেই কিভাবে মেহেদি পাতা থেকে গুড়া মেহেদি তৈরী করবেন এবং তা সংরক্ষন করবেন। ... Read more

Read More

FAQs

মেহেদী ডিজাইনের অর্থ কি ?

মেহেন্দি ডিজাইন হল ঐতিহ্যবাহী আলংকারিক প্যাটার্ন যা মেহেদির পাতার পেস্ট ব্যবহার করে ত্বকে অস্থায়ী প্যাটার্ন তৈরী করা হয়, এটি মূলত বিবাহ এবং উৎসবের মতো বিশেষ অনুষ্ঠানের ব্যবহার করার পাশা পাশি শরীরের সুন্দর্য বৃদ্ধির জন্য ব্যবহার হয়ে থাকে।

মেহেন্দি ডিজাইন কিভাবে করতে হয়?

মেহেদির পাতার পেস্ট ব্যবহার করে ত্বকে অস্থায়ী প্যাটার্ন তৈরী করা হয়, মেহেন্দি ডিজাইন হল ঐতিহ্যবাহী আলংকারিক প্যাটার্ন, এটি মূলত বিবাহ এবং উৎসবের মতো বিশেষ অনুষ্ঠানের ব্যবহার করার পাশা পাশি শরীরের সুন্দর্য বৃদ্ধির জন্য ব্যবহার হয়ে থাকে।

মেহেন্দির ইতিহাস

সভ্যতার ইতিহাস ধরা হয় ৫ হাজার বছরের। তবে মেহেদির ইতিহাস তার চেয়েও পুরনো। মেহেদির প্রথম ব্যবহার উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের মরুভূমি অঞ্চলে নিওলিথিক (১০০০০-৪০০০ খ্রিস্ট পূর্ব) থেকে শুরু হয়। প্রায় ৯ হাজার বছর আগে, মরুভূমির বাসিন্দারা শরীরকে ঠান্ডা রাখতে মেহেদির পেস্ট দিয়ে তাদের পা ঢেকে রাখতেন। এটি যোদ্ধাদের মধ্যে বিশেষভাবে প্রচলিত ছিল।

 

চিত্রকলা বিশেষজ্ঞ মার্কিন অধ্যাপক ড. মেরিলিন সিভিটানিকের মতে, পাঁচ হাজার বছরেরও বেশি সময় ধরে মেহেদি আরব বিশ্বে সৌভাগ্য, স্বাস্থ্য এবং কামুকতার প্রতীক।

তদুপরি, মেহেদি প্রায় ৩ হাজার বছর ধরে দক্ষিণ চীনে প্রাচীন দেবী সংস্কৃতির সময় থেকে প্রেমের আচারের সাথে ব্যাপক ভাবে জড়িত।

 

প্রাচীন মিশরের রানী নেফারতিতি (১৩৭০-১৩৩০ খ্রী.পূর্ব ) এবং রানী ক্লিওপেট্রা (৬৯-৩০ খ্রী.পূর্ব ) নিয়মিত মেহেদি ব্যবহার করতেন। মিশরের পিরামিডে ফারাওদের মমিতে হেনা ব্যবহার করা হতো। মধ্যযুগের কিছু চিত্রকর্মে (ছবিতে) রাজা সলোমনকে রাণীর সেবারত আবস্থায় মেহেদি ব্যবহার করতে দেখা যায়।

 

ভারতের অজন্তা গুহাচিত্রেও শরীর সজ্জায় মেহেদির ব্যবহার দেখানো হয়েছে। ১২ শত খ্রিস্টাব্দ থেকে উপমহাদেশে মেহেদির ব্যবহার শুরু হয় এবং মুঘল আমলে প্রাকৃতিক প্রসাধনী হিসাবে মেহেদির ব্যবহার জনপ্রিয় হয়ে উঠে। মুঘল সম্রাট শাহজাহানের স্ত্রী মোমতাজকে মিশরের রাজা রাষ্ট্রীয় উপহার হিসেবে মেহেদি ও মেহেদির চারা দিয়েছিলেন বলে জানা গেছে।

 

মুসলিম মহিলারা ১৫ শত বছরেরও বেশি সময় ধরে মেহেদি ব্যবহার করে আসছেন। নবী (সাঃ) মুসলিম মহিলাদের হাতে মেহেন্দি ডিজাইন করতে উত্সাহিত করেছিলেন। নবী (সাঃ) কন্যা ফাতিমা (রা) নিয়মিত হাতে মেহেন্দি ডিজাইন করতেন। নবীজি (সাঃ) নিজেই দাড়িতে মেহেদি ব্যবহার করতেন। ইসলামী খেলাফতের সময় থেকেই মুসলিম বিশ্বে মেহেদি ব্যবহার একটি ধর্মীয় রীতিতে পরিণত হয়।

মেহেদী ডিজাইন কত প্রকার ও কি কি?

মেহেদী ডিজাইন বিভিন্ন ধরণের রয়েছে, যার প্রত্যেকটির নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য এবং সাংস্কৃতিক তাত্পর্য রয়েছে।  মেহেন্দি ডিজাইনের কিছু জনপ্রিয় প্রকারের মধ্যে রয়েছে:

 

ঐতিহ্যবাহী ভারতীয় মেহেদী ডিজাইন: এই ডিজাইনগুলিতে সাধারণত জটিল নিদর্শন, ফুলের মোটিফ এবং পায়েসলি থাকে। এগুলি প্রায়ই বিবাহ এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানের জন্য প্রয়োগ করা হয়।

 

আরবি মেহেদী ডিজাইন: আরবি মেহেন্দি ডিজাইনগুলি ফুলেল এবং জ্যামিতিক আকার সহ তাদের সাহসী এবং বড় নিদর্শনগুলির জন্য পরিচিত। এগুলি প্রায়শই আরও বেশি ত্বক অনাবৃত রাখে, একটি আকর্ষণীয় বৈপরীত্য তৈরি করে।

 

মরোক্কান মেহেদী ডিজাইন: মরোক্কান মেহেন্দি ডিজাইন উত্তর আফ্রিকান শিল্প দ্বারা প্রভাবিত এবং গাঢ় জ্যামিতিক নিদর্শন এবং আকারগুলি বৈশিষ্ট্যযুক্ত। অন্যান্য শৈলীর তুলনায় এগুলি প্রায়শই সহজ এবং আরও রৈখিক হয়।

 

পাকিস্তানি মেহেদী ডিজাইন: পাকিস্তানি মেহেন্দি ডিজাইনগুলি ভারতীয় এবং আরবি শৈলীর মিশ্রণ, যেখানে জটিল নিদর্শন এবং সূক্ষ্ম বিবরণের উপর ফোকাস রয়েছে। তারা বিবাহ এবং উত্সব জন্য জনপ্রিয়.

 

ইন্দো-আরবি মেহেদী ডিজাইন: এই ডিজাইনগুলি ভারতীয় এবং আরবি শৈলীর উপাদানগুলিকে একত্রিত করে, যার মধ্যে গাঢ় এবং বিশিষ্ট লাইন এবং মোটিফগুলির সাথে জটিল নিদর্শন রয়েছে।

 

আফ্রিকান মেহেদী ডিজাইন: আফ্রিকান মেহেন্দি ডিজাইন বিভিন্ন আফ্রিকান অঞ্চলের মেহেদি ঐতিহ্য দ্বারা প্রভাবিত হয়। তারা প্রায়ই সাহসী এবং উপজাতি-অনুপ্রাণিত নিদর্শন বৈশিষ্ট্য.

 

ওয়েস্টার্ন মেহেদী ডিজাইন: পশ্চিমা মেহেন্দি ডিজাইনগুলি প্রায়শই সহজ এবং আরও সমসাময়িক হয়, আধুনিক নিদর্শন এবং ডিজাইনগুলি সমন্বিত করে যা নির্দিষ্ট সাংস্কৃতিক বা ঐতিহ্যগত তাত্পর্য নাও থাকতে পারে।

 

গ্লিটার মেহেদী ডিজাইন: ঐতিহ্যবাহী মেহেন্দি ডিজাইনে গ্লিটার যোগ করা হয় যাতে তাদের একটি ঝলমলে প্রভাব দেওয়া হয়। এটি পার্টি এবং ইভেন্টের জন্য জনপ্রিয়।

 

ব্রাইডাল মেহেদী ডিজাইন: এই ডিজাইনগুলি সাধারণত আরও জটিল হয় এবং কনের হাত ও পা ঢেকে দেয়। তারা প্রায়শই মোটিফ এবং প্রতীক অন্তর্ভুক্ত করে যা বর এবং কনের জন্য বিশেষ তাৎপর্য রাখে।

 

উত্সব মেহেদী ডিজাইন: এই নকশাগুলি সাংস্কৃতিক এবং ধর্মীয় উত্সবগুলির সময় প্রয়োগ করা হয় এবং প্রায়শই ঐতিহ্যগত এবং সমসাময়িক উপাদানগুলির মিশ্রণ দেখায়।

 

আঙুলের মেহেদী ডিজাইন: এই ডিজাইনগুলি ছোট এবং পুরো হাতের পরিবর্তে শুধুমাত্র আঙ্গুলগুলিকে সাজানোর উপর ফোকাস করে।

 

ব্রাইডাল মেহেদী ডিজাইন: ব্রাইডাল মেহেন্দি ডিজাইনগুলি বিস্তৃত এবং প্রায়শই কনের হাত ও পাগুলিকে জটিল নিদর্শন এবং মোটিফ দিয়ে আবৃত করে যা প্রেম, সুখ এবং সৌভাগ্যের প্রতীক।

 

এগুলি মাত্র কয়েকটি উদাহরণ, এবং মেহেন্দি ডিজাইনের আরও অনেক বৈচিত্র্য এবং শৈলী রয়েছে যা অঞ্চল, সংস্কৃতি এবং ব্যক্তিগত পছন্দ অনুসারে পরিবর্তিত হতে পারে। মেহেন্দি ডিজাইনের পছন্দ প্রায়শই অনুষ্ঠান এবং ব্যক্তির স্বাদের উপর নির্ভর করে।